সারাদেশ

কবে পাবেন আব্দুল মান্নান অবসর ভাতা!

  তাজরুল ইসলাম, পীরগাছা (রংপুর) প্রতিনিধি 1 September 2020 , 11:19:47 প্রিন্ট সংস্করণ

কবে পাবেন আব্দুল মান্নান অবসর ভাতা!

চাকুরি পাওয়াটা সোনার হরিণ হলেও চাকুরীর শেষ জীবনটা অনেক কঠিন। অনেকে চাকুরি শেষে ঘরে বসে অবসর জীবন কাটানোর স্বপ্ন দেখলেও অবসর যেন কাটছে না অফিস সহকারি আব্দুল মান্নানের। যে সময় তার শুয়ে বসে কাটানোর কথা। সে সময় তিনি বয়ে চলছেন জীবন নামের রেল গাড়িটা । তবুও যেন শেষ হচ্ছে না তার অবসর জীবন। অবসর গ্রহনের ৬ বছর পেরিয়ে গেলেও দেখা পাননি অবসর ভাতার। বেঁচে থাকতে অবসর ভাতার টাকার পাবেন কি না তা নিয়ে সন্দেহ আব্দুল মান্নানের।

আব্দুল মান্নানের বয়স ৭০ এর কোটায়। চাকুরি করতেন রংপুরের পীরগাছা জেএন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ‘অফিস সহকারি’ হিসেবে। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে চাকরির মেয়াদ পূর্ণ হওয়ায় অবসর গ্রহণ করেন। এরপর শুরু হয় আরেক জীবন। অসুস্থ্য হয়ে পড়েন ১৭ বছরের আদরের সন্তান সাখাওয়াত হোসেন। নানা পরীক্ষা-নিরীক্ষার পর ধরা পড়ে তার দু’টি কিডনিই নষ্ট। এদিকে অবসরের দু’বছর পর ২০১৬ সালে কল্যাণ ফান্ডের এক লক্ষ টাকা পেলেও ছেলের চিকিৎসায় খরচ করে ফেলেন সব। ২০১৭ সালে মারা যান আদরের সন্তানটি। বাকরুদ্ধ হয়ে পড়েন আব্দুল মান্নান। সন্তানের মৃত্যুর পর সংসারে জেঁকে বসে অভাব। ৪ শতক বাড়ি ভিটা ছাড়া কিছুই নেই তার। জীবন যেন চলছে না। বয়সের ভারে নুয়ে পড়ছেন। কাগজপত্র শিক্ষা অধিদপ্তরে জমা দেওয়ার পর দু’বার ঢাকা গিয়েছেন তদবির করতে। অনেক অনুনয়-বিনয় করে এসেছেন অবসর ভাতার টাকা ছাড়ের জন্য। কিন্তু আজো দেখা মেলেনি সেই টাকার। শারীরিক ভাবে অসুস্থ্য আব্দুল মান্নান টাকার অভাবে ঢাকা যেতে পারছেন না। তাই খবর নেই অবসর ভাতার! কবে হবে কেউ জানেনা। বর্তমানে তিনি অন্যের দুয়ারে কড়া নাড়ছেন। কোন মতে খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছেন আব্দুল মান্নান।

পীরগাছা জেএন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ১৯৯২ ব্যাচের শিক্ষার্থী শরিফুল ইসলাম ডালেজ, হিমাংসু বর্মন হৃদয়সহ অনেকে বলেন, আব্দুল মান্নান অফিস সহকারি হলেও মাঝে মাঝে ক্লাশ নিতেন তিনি। শিক্ষার্থীদের জীবন গড়তে সাহায্যে করছেন। এখনা তিনি বড় অসহায়। আমরা তার অবসর ভাতা দ্রুত পাবার ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করছি।

আরও খবর

Sponsered content

error: ছি ! ছি !! কপি করার চেষ্টা করবেন না ।