সারাদেশ

পীরগাছায় নজরদারীর অভাবে আকাশছোঁয়া সবজির বাজার

  তাজরুল ইসলাম, পীরগাছা (রংপুর) প্রতিনিধি 19 October 2020 , 5:02:16 প্রিন্ট সংস্করণ

পীরগাছায় নজরদারীর অভাবে আকাশছোঁয়া সবজির বাজার

রংপুরের পীরগাছা উপজেলার হাট-বাজারগুলোতে সবজির দাম লাগামহীন হলেও নজরদারী নেই প্রশাসনের। সরকারিভাবে আলুর দাম নির্ধারণ করে দেওয়া হলেও ব্যবসায়ীরা মানছেন না।

সোমবার আলু ৪৫ টাকা দরে বিক্রি করা হয়েছে। এছাড়াও কাচা সবজি বিক্রি হচ্ছে আকাশছোঁয়া দামে। প্রশাসনের কোন নজরদারী না থাকায় ব্যবসায়ীরা ইচ্ছামত বিক্রি করছেন এসব নিত্যপণ্য।

গত রোববার উপজেলার বেশ কয়েকটি হাট-বাজার ঘুরে দেখা গেছে, বাজারে শীতকালীন আগাম সবজি উঠতে শুরু করলেও বেশি দামের কারণে তা দরিদ্রদের পাতে উঠছে না এসব সবজি। প্রতিদিনই বাড়ছে সবজির দাম। আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকা কেজি দরে।

বর্তমানে প্রতি কেজি আলু ৪৫ থেকে ৫০ টাকা, কাঁচা মরিচ ২০০ টাকা, পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকা, বেগুন ৭০ টাকা, ছোট করলা ১২০ টাকা, বড় করলা ১০০ টাকা, মুলা ৫০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, কচু ৪০ টাকা, মিষ্টি কুমড়া কেজি ৫০ টাকা, টমেটো ১৬০ টাকা, শসা ১০০ টাকা, ধনে পাতা ৪০০ টাকা ও লতি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এমনকি কাঁচাকলা প্রতি হালি ৩০-৩৫ টাকা, দেশি লেবু ২৪ টাকা হালি করে বিক্রি হচ্ছে।

স্থানীয় কৃষি বিভাগ বলছে, চলতি বছরে উপজেলায় ৫৬০ হেক্টর জমির রবিশস্যের মধ্যে বন্যা ও অতিবৃষ্টির কারণে ৭২ হেক্টর জমির রবিশস্য সম্পূর্ণ নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্থ্য হয়েছে প্রায় দেড় হাজার কৃষক। আর বন্যাকে পুঁজি করে বাড়ছে সবজির দাম। তবে সরবরাহ আগের মতই আছে বলে জানান কয়েকজন ব্যবসায়ী। কিছু সবজি বাইরের উপজেহলা থেকে নিয়ে আসার কারণে দাম বাড়ছে বলে জানান তারা। ফলে চরম বিপাকে পড়ছে নিম্ন ও মধ্য আয়ের সাধারন মানুষ।

পীরগাছা বাজারে সবজি কিনতে আসা আব্দুস সামাদ বলেন, শীতের সব সবজি বাজারে পাওয়া যাচ্ছে। তবে দাম কয়েকগুন বেশি। অল্প অল্প করে নিয়ে যাচ্ছি। আমাদের প্রশাসন নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে। বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সির এলাকা হিসেবে আমরা অবহেলিত। কোন সুযোগ-সুবিধা পাচ্ছি না। আরেক বৃদ্ধ মজিবুল হক বলেন, কি কিনি ব্যাহে, সউগ দাম বেশি। সবজি কিনবার আসলে টাকায় কুলায় না।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান জানান, বন্যা ও অতিবৃষ্টির কারণে আগাম সবজির ক্ষতি হয়েছে। ফলে বাজারে কিছু সবজির দাম বেড়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বাজারে নতুন সবজি আসবে। এতে কিছুটা দাম কমবে।
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুরের সহকারী পরিচালক রোকসানা পারভীন বলেন, দ্রুত পীরগাছায় অভিযান পরিচালনা করা হবে।

আরও খবর

Sponsered content

error: ছি ! ছি !! কপি করার চেষ্টা করবেন না ।