অন্যান্য

মানবতার প্রতিধ্বনির দুই টাকার কম্বলে পথশিশুদের মুখে হাসি

  খলিলুর রহমান খলিল 17 December 2020 , 10:58:19 প্রিন্ট সংস্করণ

“মানবতার জয় হোক হাতে রেখে হাত, শীতার্তরা উষ্ণ থাকুক প্রতিটা রাত” এই নৈতিক শ্লোগান নিয়ে ‘মানবতার প্রতিধ্বনি’ নামে প্রতিষ্ঠিত সংঘটি ২ টাকার বিনিময় কম্বল বিতরণ করেছে।

আজ বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রংপুরের তারাগঞ্জ সরকারি কলেজ মাঠে বিশিষ্ট সমাজসেবক মিশু রুশোদের  সভাপতিত্বে দুপুর ১২ টায় মানবতার প্রতিধ্বনি স্বেচ্ছাসেবী সংঘের ২ টাকার বিনিময়ে কম্বল বিতরণ কর্মসূচিতে চারশত হতদরিদ্র ও পথশিশুর মাঝে কম্বল ও মাস্ক বিতরণ করা হয়। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তারাগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুল বারী।

এসময় সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আসাদুজ্জামান পিয়াল সাংবাদিকদের বলেন, প্রথমে আমরা কয়েকজন ফেসবুক গ্রুপ পেজের মাধ্যমে নিজেরাই প্রতিদিনের টিফিন  খরচের ২ টাকা করে বাঁচিয়ে জমানো শুরু করি ।পরে সেই অর্থ দিয়ে মানবতার প্রতিধ্বনি স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম শুরু করি।

পরবর্তীতে আমরা অনেক সমাজসেবা মূলক কাজ করি। ২০১৭ সালে এটি প্রথমে কিশোরগঞ্জে প্রতিষ্ঠিত করি। এখন ১৪ টি শাখায় প্রায় ৪’শর অধিক সদস্য রয়েছে আমাদের সংগঠনে। সকল সদস্যরা প্রতিদিনের ২ টাকা করে জমানো অর্থ দিয়ে, “২ টাকার বিনিময়ে উষ্ণতার ছোঁয়া” এই উদ্যোগ সফল করবে।

তিনি আরো বলেন, ইতিপূর্বে রংপুর সদর উপজেলা শাখা , সৈয়দপুর উপজেলা শাখা ও কেন্দ্রীয় শাখা কিশোরগঞ্জে, প্রায় ১০৫০ জন পথশিশুদের ২ টাকার বিনিময়ে শীতবস্ত্র প্রদান করেছি , ধাপে ধাপে  প্রতিটি উপজেলা ও ইউনিয়নে আমাদের শাখা তৈরি করে ২টাকার বিনিময়ে শীত বস্ত্র প্রদান করা হবে। সেই সাথে শীতের ইভেন্ট শেষ হলে দ্রুত সকল শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রদান করা হবে।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবতার প্রতিধ্বনির  প্রতিষ্ঠাতা এবং কেন্দ্রীয়  সভাপতি আসাদুজ্জামান পিয়াল,  সাধারণ সম্পাদক মোরছালিন হাসান মিম, ফিরোজ, অর্ণব,  অন্তু, মানবতার প্রতিধ্বনি  তারাগঞ্জ উপজেলা শাখার যুগ্ম আহ্বায়ক মিশু, নিয়াজ, বৃস্টি, সেতু, আরোহী, সৌমিক, তুর্য্য, সপ্নীল, নুরুন্নবী, সাঈদী, বিজয়, নাজমুল, লিমন সহ আরো অনেকে।

সংগঠনটির বিষয়ে জানতে চাইলে, বিশিষ্ট সমাজসেবক মিশু রুশোদ বলেন, এই সংগঠন টির উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। বিচ্ছিন্নভাবে পথশিশুদের উপকার করার চেয়ে একসঙ্গে সমন্বিমতভাবে করা বিষয়টা অধিক যৌক্তিক বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, এই শীতে শুধু মানবতার প্রতিধ্বনি নয় বিত্তবানদেরও সুবিধাবঞ্চিত পথ শিশুদের পাশে দাঁড়াতে হবে, আরেকটা বিষয়ে আমাদের নজর দিতে হবে সেটা হলো, কোনো স্বার্থান্বেষী মহল যেন এই ধরনের সংগঠন তৈরি করে নিজেদের আখের গোছাতে না পারে।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক খলিলুর রহমান খলিল – দৈনিক বিজয় বাংলাদেশ, আরিফ শেখ – স্টাফ রিপোর্টার দৈনিক দাবানল , ঢাকা ট্রিবিউন ইংলিশ, ভোরের দর্পণ, রহমত মণ্ডল – দৈনিক বাংলাদেশের আলো ।

আরও খবর

Sponsered content

error: ছি ! ছি !! কপি করার চেষ্টা করবেন না ।