সারাদেশ

সৈয়দপুরে উদুর্ভাষী ক্যাম্পবাসীদের নিয়ে কম্যুনিটি ডায়লগ অনুষ্ঠিত

  বঙ্গ ডেস্ক 12 August 2020 , 10:30:26 প্রিন্ট সংস্করণ

সৈয়দপুরে উদুর্ভাষী ক্যাম্পবাসীদের নিয়ে কম্যুনিটি ডায়লগ অনুষ্ঠিত

নীলফামারীর সৈয়দপুরে ২২টি ক্যাম্পের উদুর্ভাষীদের জীবনমান উন্ন্য়নে ইন্টারন্যাশনাল রিপাবলিক্যান ইনস্টিটিইউট (আই আর আই) এর আর্থিক সহায়তায় ক্যাম্প উন্নয়ন কমিটির আয়োজনে বিমানবন্দর সড়কের পাশে ইকু মিলনায়তনে এক কম্যুনিটি ডায়লগ আজ বৃহস্পতিবাব (১২ আগষ্ট) অনুষ্ঠিত হয়।

সৈয়দপুর উদুর্ভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সভাপতি মাজিদ ইকবালের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান মোঃ মোখছেদুল মোমিন উপস্থিত ছিলেন। এছাড়া ইন্টারন্যাশনাল রিপাবলিক্যান ইনস্টিটিইউটের প্রোগ্রাম ম্যানেজার আমিতাবা ঘোষ,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা আক্তার লাকী, পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জোবায়দুর রহমান শাহীন, পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু, নীলফামারী চেম্বার অব কমার্সের সিনিঃ সহ নভাপতি হাজী জোবায়ের আলম, জেনেভা ক্যাম্পের এড, ইকবাল হোসেন বিশেষ অতিখি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সৈয়দপুরের ২২টি উর্দুভাষী ক্যাম্পের প্রতিনিধি,বিভিন্ন এনজিও ও ব্র্যাকের প্রতিনিধিরা এতে অংশ গ্রহন করেন।

সভায় ক্যাম্পে বসবাসরত উদ্যুভাষীরা বর্তমানে মানবেতর জীবন যাপন করছে। একদিকে করোনার ভয় অন্যদিকে ঘন বুষ্টিপাতে ঘিনজি পরিবেশে বসবাস করা দূরহ হয়ে উঠেছে। এরা ৪৯ বছর ধরে মানবেতর জীবন যাপন করছে। এদের নেই একটু ভালো থাকা, সুপেয় পানি, সেনিটেশন ,ড্রেন ও নতুন প্রজন্মদের নেই শিক্ষার পরিবেশ। এদের তরুন প্রজন্মরা বিভিন্ন মাদকাসক্তে আক্রান্ত হয়ে পড়ছে। ২২টি ক্যাম্পের মধ্যে ১৩টি রেলওয়ের জায়গায় অবস্থিত আর বাকী ৯টিতে নানান সমস্যা বিড়াজমান। মাঝে মাঝে রেল অবৈধ উচ্ছেদ করতে এসে ক্যাম্পে বুল ড্রেজার চালাতে চায়। তাদের আবাসন সমস্যা সমাধানের ব্যবস্থা করা হলে তাদের জীবনমান উন্নয়ন ত্বরান্বিত হত । ২২টি ক্যাম্পের ৯০ভাগ উদুর্ভাষী কোন রকমে জীবন জীবিকা নির্বাহ করছে। সন্তানদের না পারছে মানুষ করতে না পারছে ক্যাম্প ছাড়তে না পারছে অর্থাভাবেব শহরের বাইরে যেতে। এনজিওরা সাময়িক সময়ে আসে কাজ করে আবার চলে যায়। আর এক এনজিও আসে এভভাবে তাদের ৪৯ বছর গত হলো। এদেশের নাগরিক হওয়ার পরও সকল সুবিথা থেকে বঞ্চিত তারা। ক্যাম্পবাসীদের মধ্যে এসক বক্তব্য বলেন আসিফ, সোনিয়া,নাগমা,নুর হোসেন ,মাজিদ ইকবালসহ অনেকে। অনুষ্ঠানের শেষ পর্যায় উপজেলা আওয়ামীলীগের সভাপতি আখতার হোসেন বাদল উপস্থিত হন।

আরও খবর

Sponsered content

error: ছি ! ছি !! কপি করার চেষ্টা করবেন না ।